শেয়ারবাজারে লেনদেন ও সূচকের বড় উত্থান

index upনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনের লেনদেনের সাথে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ডিএসইতে ৫০৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৩১৭ কোটি ৭৯ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২৯.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৩.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ব্র্যাক ব্যাংক, ইফাদ অটোস, মবিল যমুনা, ইউনাইটেড পাওয়ার, ডরিন পাওয়ার, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন, গ্রামীনফোন, লংকাবাংলা ফাইন্যান্স ও রিজেন্ট টেক্সটাইল।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ২৩ কোটি ৮৯ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭০৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএটিবিসি ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *