শেয়ারবাজারে লেনদেন ও সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন অনেকটা বেড়েছে। এদিন সেখানে বেড়েছে সবগুলো সূচকও। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৬৯ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ২৩১ কোটি ৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪৫টির। আর দর অপরিবর্তিত আছে ২০১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – স্কয়ার ফার্মা, গ্রামীণফোন লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বীকন ফার্মাসিউটিক্যালস, নাহী এলুমিনাম কম্পোজিট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ওরিয়ন ফার্মা, ফার কেমিক্যালস বেক্সিমকো লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৭.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৩৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১১৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৯ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ২২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে কহিনুর কেমিক্যালস ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *