শেয়ারবাজারে লেনদেন ও সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। এদিন আগের দিনের চেয়ে বেড়েছে লেনদেন। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, মঙ্গলবার ডিএসইতে ১২৬৩ কোটি ১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ১১০৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আজ দিনশেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২৯.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৬৫ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – এবি ব্যাংক, সিটি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ইউসিবি, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, আইএফআইসি, ব্র্যাক ব্যাংক, রতনপুর স্টিল ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৫৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এবি ব্যাংক ও ইষ্টার্ণ ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *