শেয়ারবাজারে লেনদেন ও সূচকের উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন গতদিনের চেয়ে বেড়েছে। এদিন দুই শেয়ারবাজারেই সূচকের উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, সোমবার দিনের শেষে ডিএসইতে ৫৬০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ৪৫৮ কোটি ২৪ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১১.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে –ইফাদ অটোস, অগ্নি সিস্টেমস, ইউনাইটেড পাওয়ার, ডরিন পাওয়ার, এসিআই লিমিটেড, বিএসসি, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন ও ইভেন্সি টেক্সটাইল।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ২৫ কোটি ৮৭ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইফাদ অটোস ও ডরিন পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *