শেয়ারবাজারে লেনদেন কমলেও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪৪৯ কোটি ৪ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.২২ পয়েন্ট বেড়েঅবস্থান করছে ৫ হাজার ২০১ পয়েন্টে। আর ডিএসই সূচক ২.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২২৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৩টির। আর দর অপরিবর্তিত আছে ৬১টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, গ্রামীনফোন লিমিটেড, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, বঙ্গোজ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও স্কয়ার ফার্মা লিমিটেড ।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৯৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৭ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *