শেয়ারবাজারে লেনদেন বাড়লেও সূচক সামান্য পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ডিএসইতে ৬৮৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৫৩৬ কোটি ১৩ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৬.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০২ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, রেকিট বেনকাইজার, গ্লাক্সো স্মিথক্লিন, স্টাইলক্রাফট লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, বাটা সু, রেনেটা লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ, ইস্টার্ন লুব্রিকেন্টস লিমিটেড ও ন্যাশনাল টি কোম্পানি।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৪১ কোটি ১১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬.৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮১০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও ইফাদ অটোস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *