শেয়ারবাজারে লেনদেন বৃদ্ধি : সূচকের বড় উত্থান

high indexনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারেই মূল্য সূচকের আগের দিনে চেয়ে বড় ধরণের উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও আগের দিনের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন সোমবার সেখানে ২৭২ কোটি ৭৫ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে । তবে ডিএসই-৩০ সূচক ১৫.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭২ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৩ টির, কমেছে ৭১ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- এসিআই ফর্মূলেশন, একমি ল্যাব., ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, আমান ফিডস, ব্র্যাক ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, এমজেএল বিডি, বিএসআরএম লি. ও অরিয়ন ফিউশন।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ১৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল একমি ল্যাব ও ফার কেমিক্যাল।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯২২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪২ টির, কমেছে ৭১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *