শেয়ারবাজারে সুবাতাস : ডিএসইতে ৫২৬ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় দীর্ঘ পতনের পর সুবাতাস লেগেছে দেশের শেয়ারবাজারে। মঙ্গলবার দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৫২৬ কোটি টাকা ছাঁড়িয়েছে।

সংশ্লিষ্টদের মতে, শেয়ারবাজারে ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের একটা চাপ ছিল। গত রবিবার এই সার্কুলার জারির ফলে এই সমন্বয়ের চাপ কিছুটা কমেছে। যারা আগে সমন্বয় করতে পেরেছে তাদের জন্য নতুন বিনিয়োগ সৃষ্টি হবে। এরি সুবাতাস পাচ্ছে ডিএসই।

আজ (ডিএসই) লেনদেন শেষে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৫৯৩ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৪ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১০.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৪৪ পয়েন্টে। আর এদিন টাকায় লেনদেন হয়েছে ৫২৬ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গতকাল সোমবার ৪৮৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১১৭ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ারের।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, কেডিএস অ্যাক্সেসরিজ, আফতাব অটো, কাশেম ড্রাইসেলস, লাফার্জ সুরমা সিমেন্ট, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, এমারেল্ড অয়েল এবং বিএসআরএম স্টিলস।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫২৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৯০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৭ লাখ ৬০ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ১২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮ হাজার ৫০৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৮৭ লাখ ৪৯ হাজার টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *