শেয়ারবাজারে সূচকের পতনে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৭০৬ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, জেনেক্স ইনফোসিস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, বার্জার্স পেইন্টস, ব্র্যাক ব্যাংক ও সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭১৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ২৫ কোটি ১৪ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিস ও বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *