শেয়ারবাজারে সূচকের পতন ও লেনদেন কম

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বড় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। এদিন সেখানে টাকার অংকে দিনের লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, সোমবার দিনের শেষে ডিএসইতে ৬৩২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ৭৩৭ কোটি ৭২ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩৫ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – আর্গন ডেনিমস, ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, ডরিন পাওয়ার, ব্র্যাক ব্যাংক, রতনপুর স্টিলস, ন্যাশনাল ফিডস, আইএলএফএসএল ও সাইফ পাওয়ারটেক।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ৫০ কোটি ৪১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সাইফ পাওয়ারটেক ও ফাস ফাইন্যান্স।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৬১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *