শেয়ারবাজারে সূচকের সাথে লেনদেনে বড় উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে বড় ধরণের উত্থান হয়েছে। এদিন সব ধরণের মূল্য সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২২৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার এই লেনদেন ১০৪৬ কোটি ৩১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ১৭৭ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৪.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৪ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১০৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, প্রাইম ব্যাংক, আর্গন ডেনিমস, লাফার্জ সুরমা, ফুয়াং ফুডস, আইসিবি, প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার।

এদিকে মঙ্গলবার দিনেশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার এই লেনদেন ৫৭ কোটি ৯৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক এশিয়া ও স্কয়ার ফার্মা।

 

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *