শেয়ারবাজারে সূচকের সাথে লেনদেনে বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেক কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৬ কোটি ৬৬ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৮৮৯ কোটি ৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.০২পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৪টির। আর দর অপরিবর্তিত আছে ২৯টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, প্রিমিয়ার ব্যাংক, সিঙ্গার বিডি, বাংলাদেশ শিপিং করপোরেশন , পাওয়ার গ্রিড, বারাকা পাওয়ার ও বার্জার্স পেইন্টস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২১.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭৭৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ১৪ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন ও বিএসআরএম লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *