শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৭২ কোটি ৯৭লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৫.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লিগ্যাসী ফুটওয়ার, বার্জার্স পেইন্টস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ডরিন পাওয়ার, প্রভাতী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক ও ফরচুন সুজ লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৬ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৩৬ কোটি ১ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিস ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *