শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে সাপ্তাহিক লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচকের সাথে বেড়েছে লেনদেন। এসময় সব ধরণের সূচকই বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জেও (সিএসই) বেড়েছে সূচক ও লেনদেন । ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে লেনদেন হয়েছে ৭,১৪০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ৬,২৮৭ কোটি ৫৫ লাখ টাকা। সেই হিসাবে গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৮৫২ কোটি ৭০ লাখ টাকা বা ১৩.৫৬ শতাংশ।

উক্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৫.১৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির ২.৭০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে .৯০ শতাংশ। আর ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.২৪ শতাংশ।

গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৩.১০ শতাংশ বা ১৬০.৬৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২.৪৮ শতাংশ বা ৪৬.২৭ পয়েন্ট। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১.৭০ শতাংশ বা ২০.৮১ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪০টি, কমেছে ৭৯টির, অপরিবর্তিত রয়েছে ১১টি আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪১৭ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ৩ দশমিক ১৫ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৯টি কোম্পানির। আর দর কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *