শেয়ারবাজারে সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেনের পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ শেয়ার। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৬.৬৯ পয়েন্ট কমে ৪৬০৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১৪.৯৫ পয়েন্ট কমে ১১১০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২০.৬৯ পয়েন্ট কমে ১৭৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে কম। রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৫৭ কোটি ৬২ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট ৩১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত আছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- কাসেম ড্রাইসেল, বিএসআরএম স্টিলস, আফতাব অটোস, সাইফ পাওয়ারটেক, গ্রামীন ফোন, স্কয়ার ফার্মা, কেডিএস এক্সেসরিজ, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা ও লাফার্জ সুরমা সিমেন্ট।

অপরদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১০২ পয়েন্ট কমে ৮ হাজার ৫৬১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএএসপিআই সূচক ১৬৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৮ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে ৯৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত আছে ৩১টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৪ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ৩৯ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *