শেয়ারবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের উভয় শেয়ারবাজারে আজ মঙ্গলবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫০৯ কোটি টাকা। চট্টগ্রাম স্টক একচেঞ্জেও (সিএসই) বেড়েছে সূচক। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩০.৬৭ পয়েন্ট বেড়ে ৪৫৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১০.১০ পয়েন্ট বেড়ে ১১১১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১৬.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭৪৬ পয়েন্টে।

আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৫০৯ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল সোমবার এই বাজারে লেনদেন হয়েছিল ৩৯৩ কোটি ৪৯ লাখ টাকা।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৭ টির কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বেক্স ফার্মা, স্কয়ারফার্মা, সিটি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটিসি, সিভিও পেট্রো, এ্যাপোলাে ইস্পাত, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং আরএকে সিরামিকস।

অপরদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৪৮ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির।

আজ লেনদেন হয়েছে ৩০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩০ কোটি ৩ লাখ টাকার শেয়ার।

 

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *