শেয়ারবাজারে সূচক কমলেও লেনদেন বৃদ্ধি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের উভয় শেয়ারবাজারে সব ধরণের মূল্য সূচক ছিল নিম্নমূখী। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও মূল্য সূচক দুটোই বেড়েছে।

মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছে ৩৯২ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। যা গত রবিবার ছিল ৩৬৯ কোটি ৫৫ লাখ টাকা। এহিসাবে এদিন লেনদেন প্রায় ২২ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৪ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮ টির, কমেছে ১২৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- ইউনাইটেড পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ইউনিক হোটেল, লাফার্জ সুরমা, ডরিন পাওয়ার, খান ব্রাদার্স পিপি, যমুনা ওয়েল, ইফাদ অটোস, অলিম্পিক এক্সেসরিজ ও লিন্ডে বিডি।

এদিকে অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত রবিবার সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২২ কোটি ১৮ লাখ টাকার।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *