শেয়ারবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সুচক সামান্য বেড়েছে। তবে এদিন টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৩২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৮৯ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৫৪৩ কোটি ৬৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৬০০ কোটি ৭১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮১টির। আর দর অপরিবর্তিত আছে ৪১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লংকাবাংলা ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, রংপুর ফাউন্ড্রি, গ্রামীনফোন লিমিটেড, আইডিএলসি, আমরা নেটওয়ার্কস, ইফাদ অটোস, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক ও উত্তরা ফাইন্যান্স।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির কমেছে ১২৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এ দিন টাকায় লেনদেন হয়েছে ৪২ কোটি ৮১ লাখ টাকা। যা গত বৃহস্পতিবার ছিল ৬৩ কোটি ৫৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড ও বিবিএস ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *