শেয়ারবাজার উন্নয়নে আরেকটা ফান্ড আসছে : বিএসইসি চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে উন্নয়নে আরেকটা ফান্ড আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, চলমান তহবিলটা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এছাড়া শেয়ারবাজারে উন্নয়নে আরেকটা ফান্ড আসছে। তবে এটাকে এখনি ডিসক্লোজ করতে চাচ্ছি না।

শনিবার (৩১ অক্টোবর) “টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপম্যান্ট অব ক্যাপিটাল মার্কেট” শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আইপিও অনুমোদন দেয়ার ক্ষেত্রে কোম্পানির বিগত বছরগুলোর ব্যবসা পর্যালোচনা করছি। বিশেষ করে কোম্পানিটির পেউডআপ ক্যাপিটাল কতো, ৫ বছরের ট্যাক্স রেকর্ড বিশ্লেষণ করছি।

তিনি বলেন, আইসিবিকে আরো শক্তিশালী করা জন্য চেষ্টা করে যাচ্ছি। বিনিয়োগকারীদের স্বার্থে আসিবিবির দেওয়া ঋণের সুদ হার কমানো হবে।

মার্চেন্ট ব্যাংকারদের উদ্দেশ্য বলেন, বাজারে উত্থান পতন থাকবেই। প্রতিদিন শেয়ারবাজার উত্থান থাকবে না। ই বিষয়টি মাথায় রেখে আপনারা দীর্ঘমেয়াদি বিনিয়োগ করুন। আর এই দীর্ঘমেয়াদি বিনিয়োগকে উৎসাহিত করুন।

বিএসইসি অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিউচ্যুয়াল ফান্ডকে আরও জনপ্রিয় করতে চাই। গত কয়েক বছরে অনেক ফান্ড বিনিয়োগকারীদের কোনো রিটার্ন দিচ্ছে না। এটা ঠিক না। এ সময়ে অনেক মিউচ্যুয়াল ফান্ড লভ্যাংশ দিলেও কিছু ফান্ড দিচ্ছে না।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি শামস মাহমুদ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরাম (সিএমজেএফ) সেমিনারটি আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে যুক্ত রয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, এফসিএ।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল অনুষ্ঠান পরিচালনা করেন।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *