শেয়ারবাজার উন্নয়নে নৈতিকতার সংস্কৃতি গড়ে তুলতে হবে : এম খায়রুল হোসেন

khayrul-bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, শেয়ারবাজার ও আর্থিক খাত আস্থার উপর নির্ভর করে। এই আস্থা তৈরীতে নৈতিকতার সংস্কৃতি গড়ে তোলা প্রয়োজন। এই সংস্কৃতি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরী করে। এছাড়া বাজারকে ভাইব্রেন্ট করে।

সোমবার (০৯ মার্চ) ‘বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট অ্যানালিস্ট (সিজিআইএ) এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারের উন্নয়নে গত কয়েক বছরে সরকার ও স্টেকহোল্ডারদের সহযোগিতায় আমরা অনেক সংস্কার করেছি। এছাড়া ২০০৭ সালে গঠন করা প্রাতিষ্ঠানিক সুশাসন নির্দেশনা (সিজিজি) ২০১২ সালে সংশোধনীর মাধ্যমে পরিপালনে বাধ্য করি। আর ২০১৮ সালে সংশোধনীর মাধ্যমে কার কি দায়িত্ব, তা উল্লেখ করে দিয়েছি।

তিনি বলেন, আমাদের দক্ষ জনবল দরকার। এর সাথে সাথে নৈতিকতার প্রয়োজন। অন্যথায় শুধুমাত্র দক্ষ জনবল দিয়ে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হবে না। আগামিতে শেয়ারবাজারের উন্নয়নে কর্মক্ষেত্রে নৈতিকতা স্থাপন করতে হবে।

অর্থনীতির সাথে সাথে প্রাতিষ্ঠানিক এরিয়া বাড়ছে উল্লেখ করে খায়রুল হোসেন বলেন, এখনো দক্ষ জনবলের অভাব রয়েছে। এই ঘাটতি পূরণে সিজিআইএ এবং বিআইসিএম কাজ করবে বলে মনে করেন তিনি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *