শেয়ারবাজার ঠনঠনের কারণ খুঁজে বের করার নির্দেশ অর্থমন্ত্রীর

1583689188_38স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার ঠনঠন হওয়ার কারণগুলো খুজে বের করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রবিবার অর্থনীতি কেমন চলছে শীর্ষক এক আলোচনা সভায তিন বলেন, দেশের অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু শেয়ারবাজার ঠনঠন, সেটাতো হতে পারে না।এর কারণগুলো আপনাদের খুঁজে বের করতে হবে। সরকার সমাধান করে দেবে না। সরকার শেয়ারবাজার সমস্যার সমাধান করতে পারে না। তবে শেয়ারবাজারের সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতা সরকার করবে।

ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এই আলোচনা সভায় ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক রকিবুল রহমান দেশের শেয়ারবাজারের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এসময় আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, শেয়ারবাজারে সমস্যা রয়েছে। সমাধান হচ্ছে না। সমাধানের পথ তৈরি করুন। আমরা সমধান দেখতে চাই। সমাধান আপনার হাত দিয়েই সম্ভব।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, সরকারের কাজ হবে শেয়ারবাজারকে সমৃদ্ধ করার জন্য এ দেশের অর্থনীতিকে শক্তিশালী করা। দেশের সামস্টিক অর্থনীতি যত শক্তিশালী হবে তার রিফ্লেকশন যাবে শেয়ারবাজারে। এটা ডাইরেক্ট লিংক। তারপরও অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু শেয়ারবাজার ঠনঠন, সেটাতো হতে পারে না।

তিনি আরও বলেন, এক্ষেত্রে আইন অনেক আছে। আইনগুলোতে কোনো অসঙ্গতি আছে কি না সেগুলো দেখবেন। সেগুলো দেখার জন্য যারা কমিটিতে আছে তাদেরকেও আপনারা সাহায্য-সহযোগিতা করবেন। এখন এক হয়ে কাজ করলে এর সমাধান পাবেন। একীভূত না হয়ে একে অপরের সমালোচনা করলে আমরা কাজটি করতে পারব না।

অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজারে অবশ্যই আমাদের সফলতা পেতে হবে। সরকার অর্থনীতিকে কতটা শক্তিশালী করলো এর রিফ্লেকশনটা পড়ে শেয়ারবাজারে। এটা একেবারে ডাইরেক্ট প্রতিবিম্ব, আয়না।

তিনি বলেন, যেহেতু শেয়ারবাজারের সঙ্গে আমাদের অনেক মানুষ জড়িত, তাই শেয়ারবাজারকে বাদ দিয়ে সরকার চিন্তা করে না। আমরা শেয়ারবাজারকে আমাদের সঙ্গে দেখতে চাই, আমাদের অর্থনীতিতে দেখতে চাই। সেজন্য যা কিছু ব্যবস্থা নেয়া দরকার, ব্যবস্থা আপনারা নেন, সরকার সব ধরনের সাহায্য করবে।

সভায় উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, সিপিডির ফেলো মোস্তাফিজুর রহমান, ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুল রহমান।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *