শেয়ারবাজার থেকে বিনিয়োগ তুলে নিচ্ছে বিদেশীরা

dolerনিজস্ব প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ তুলে নিচ্ছে। এবারই প্রথম এক বছরে ৫ মাস বিদেশিরা বিনিয়োগ প্রত্যাহার করেছে।

তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছরের মার্চ, এপ্রিল, মে, আগস্ট ও অক্টোবর এই ৫ মাসেই বিদেশিরা শেয়ারবাজার থেকে বিনিয়োগ প্রত্যাহার করেছে। এরমধ্যে মার্চ থেকে মে পর্যন্ত টানা ৩ মাসে বিনিয়োগ উঠিয়ে নেয় ১৮৬ কোটি ৫৮ লাখ টাকা। এরপর দুই মাস পর আগস্ট ও সেপ্টেম্বরে বিনিয়োগ তুলে নিয়েছে ১৭৬ কোটি ৩৬ লাখ টাকা।

চলতি বছরের আগে শেয়ারবাজার থেকে টানা ৩ মাস বিনিয়োগ প্রত্যাহারের ঘটনা ঘটে ২০১০ সালে। ওই বছরের অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে টানা বিনিয়োগ তুলে নেয় বিদেশিরা। এরপর আর কখনো টানা তিন মাস বিনিয়োগ প্রত্যাহার করেনি বিদেশিরা। তবে ২০১১ সালে দুই ধাপে ৩ বার বিনিয়োগ প্রত্যাহারের ঘটনা ঘটে। অবশ্য ২০১১ সালের আগস্টের পর টানা ৪২ মাসে আর বিনিয়োগ প্রত্যাহার করেনি বিদেশিরা।

সংশ্লিষ্টদের মতে, বর্তমানে দেশের শেয়ারবাজারে যেসব বিদেশি বিনিয়োগকারী রয়েছে তাদের মধ্যে দ্রুত মুনাফা তুলে নেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ ধরনের বিদেশি বিনিয়োগকারী শেয়ারবাজারের জন্য ক্ষতিকর। বাজারের বর্তমান পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদি ভালো বিনিয়োগকারী প্রয়োজন।

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *