শেয়ারবাজার থেকে ১২৭২ কোটি নিবে ইন্ডিগো

indigoস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে থেকে অর্থ তুলতে নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)-র অনুমোদন পেল ইন্ডিগো। এর আগে গত জুনেই সেবি-র কাছে তাদের খসড়া প্রস্তাবনাপত্র বা প্রসপেকটাস দাখিল করেছিল ইন্ডিগো-র পরিচালন সংস্থা ইন্টার গ্লোব এন্টারপ্রাইজেস। শেয়ার ছেড়ে ১২৭২ কোটি টাকা নিবে বিমান সংস্থাটি।

প্রাথমিক ভাবে শেয়ার ১ হাজার ২৭২ কোটি টাকা নিবে কোম্পানিটি। পাশাপাশি, ইন্ডিগোর বিনিয়োগকারীদের হাতে থাকা ৩ কোটিরও বেশি শেয়ার বিক্রি করা হবে। সিটি গ্রুপ, জেপি মর্গ্যান ইন্ডিয়া, মর্গ্যান স্ট্যানলি, বার্কলেজ, ইউবিএস সিকিউটিরিজ ইন্ডিয়া এবং কোটাক মহীন্দ্রা ক্যাপিটাল কোম্পানি শেয়ার বিক্রি পরিচালনা করবে।

এর আগে কোম্পানিটি জানায়, পর্যটন শিল্পের উদ্যোগী রাহুল ভাটিয়া এবং ইউ এস এয়ারওয়েজ-এর প্রাক্তন চিফ এগ্‌জিকিউটিভ রাকেশ গাঙ্গোয়াল নিজেদের হাতে থাকা শেয়ারও বিক্রি করবেন। উল্লেখ্য, এই দু’জনের হাত ধরেই ২০০৬ সালে তৈরি হয়েছিল ইন্ডিগো। সব মিলিয়ে বাজার থেকে প্রায় ৪০ কোটি ডলার (প্রায় ২,৫০০ কোটি টাকা) তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি।

প্রসঙ্গত, বাজার দখলের দিক থেকে ভারতে প্রথম স্থানে রয়েছে ইন্ডিগো। পাশাপাশি, দেশে এখন মাত্র যে দু’টি বিমান সংস্থা মুনাফা করছে, তার মধ্যে একটি ইন্ডিগো। গত সাত বছর ধরেই টানা মুনাফার মুখ দেখেছে এই সংস্থা। মুনাফা করা অপর সংস্থাটি হল গোএয়ার। আর শেয়ারবাজারে নথিভুক্ত রয়েছে অন্য দুই সংস্থা জেট এয়ারওয়েজ এবং স্পাইসজেট।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *