শেয়ারবাজার পতনের কারণ জানালেন ডিবিএ সভাপতি

low indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক:

টানা দরপতনে অস্থির হয়ে উঠেছেন বিনিয়োগকারীরা। বিভিন্ন ট্রেকহোল্ডার ও মার্চেন্ট ব্যাংকের চীফ এক্সিকিউটিভ অফিসাররাও বর্তমান বাজার পতনের কারণ খুঁজতে এবং এর থেকে বের হতে আজ জরুরি বৈঠক করেছেন।

মঙ্গলবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানিয়েছেন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডিবিএর সভাপতি মোঃ শাকিল রিজভী এবং বিএমবিএর সভাপতি মোঃ নাছির উদ্দিন চৌধুরী। এ সময় বিএমবিএর সাবেক সভাপতি মোঃ ছায়েদুর রহমান, ডিবিএর সহ-সভাপতি রিচার্ড ডি রোজারিও প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের আগে ডিবিএ ও বিএমবিএর নেতৃবৃন্দ বাজার পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। ডিএসইতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর্যবেক্ষণ এবং সুপারিশগুলোই সংবাদ সম্মেলনে তুলে ধরা হয়।

তিনি জানান, বর্তমান বাজারে পতনের পেছনে মূল কারণ হচ্ছে বিনিয়োগকারীদের আস্থার সংকট। বাজারে এক ধরণের প্যানিক চলছে। গ্রামীন ফোন নিয়ে, বিনিয়োগকারীদের টিআইএন বাধ্যতামূলক করা হবে ইত্যাদি গুজব ছড়িয়ে মার্কেটে এক ধরণের প্যানিক তৈরি করা হয়েছে। এতে সেল প্রেসার বেড়ে ইনডেক্স অনেক কমে গেছে। যেহেতু বেশিরভাগ বিনিয়োগকারী ইনডেক্স দেখে ইনভেস্ট করে তাই এই প্যানিকের কারণে বিনিয়োগকারীরা আস্থা হারিয়েছে বলে জানান তিনি।

শাকিল রিজভী আরো বলেন, বাজার কখনো কৃত্রিম হয় না। কৃত্রিমভাবে বাজারকে উঠা-নামা করানো সম্ভব নয়। চায়নার কাছ থেকে যে অর্থ ট্রেকহোল্ডাররা পেয়েছে সেটা আগামী ৩০ এপ্রিলের মধ্যে বিনিয়োগ করার কথা রয়েছে। বর্তমান মার্কেটে পি/ই ১৫ এর ঘরে অবস্থান করছে। এই মার্কেটে অত্যন্ত বিনিয়োগ উপযোগী। এখন বিনিয়োগকারীদের মিস্টি দিতে হবে। পাবলিকের আস্থা ফেরাতে হবে। আস্থা থাকলে বাজারে তারল্য বাড়বে। আবার শেয়ারবাজার ঘুরে দাঁড়াবে বলে জানান শাকিল রিজভী।

স্টকমার্কেটবিডি/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *