শেয়ারবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট : খায়রুল হোসেন

pic000স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। চল‌তি বছ‌রই শেয়ারবাজা‌রে ছোট মূলধনীয় প্র‌তিষ্ঠা‌নের জন্য পৃথক স্মল ক্যাপ ইন‌ডেক্স করা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারের এক‌টি হোটেলে ভেঞ্চার ক্যাপিটালের ওপর প্রশিক্ষণ কর্মশালার উ‌দ্বোধনকা‌লে তি‌নি এ কথা জানান।

বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন ব‌লেন, চল‌তি বছ‌র শেয়ারবাজা‌রে ছোট মূলধনীয় প্র‌তিষ্ঠা‌নের জন্য আলাদা ইন‌ডেক্স হ‌বে। ৩০ কো‌টি টাকার নি‌চে মূলধন র‌য়ে‌ছে তারাই থাক‌বে এ ইন‌ডে‌ক্সে। এসব প্র‌তিষ্ঠা‌নের

মূলধন যখন ৩০ কো‌টি টাকার ওপ‌রে যা‌বে তখন তারা মূল মা‌র্কে‌টে চ‌লে যা‌বে।

খায়রুল হোসেন ব‌লেন, শেয়ারবাজারে ভেঞ্চার ক্যাপিটালের মতো কোম্পানি বড় ধরনের ভূমিকা পালন করবে। বাংলাদেশে এই ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইকুইটি এবং ইমপ্যাক্ট ফান্ড নিয়ে কাজ শুরু হয়েছে। এ নিয়ে বিএসইসি আইনকানুন করতে যাচ্ছে বলেও জানান তিনি।

তি‌নি ব‌লেন, দে‌শের শিল্পায়‌নে অল্টারনেটিভ ইন‌ভেস্ট‌মেন্ট বা বিকল্প বিনিয়োগ বড় ভূ‌মিকা রা‌খে। পার্শ্ববর্তী দে‌শ ভারত ও পা‌কিস্তান অল্টারনেটিভ ইন‌ভেস্ট‌মেন্ট ফা‌ন্ডের ক্ষে‌ত্রে এ‌গি‌য়ে গে‌লেও আমরা অ‌নেক পি‌ছি‌য়ে আ‌ছি।

ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে তিনি বলেন, শেয়ারবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। এর মাধ্যমে নতুন উদ্যোক্তাদের আইডিয়াকে বাস্তবে রূপদান করা সম্ভব।

তি‌নি ব‌লেন, অ‌নে‌ক উ‌দ্যোক্তার উ‌দ্ভাব‌নী আই‌ডিয়া আ‌ছে। প্র‌তিষ্ঠান‌কে লাভজনক করার দক্ষতা আ‌ছে। কিন্তু প্র‌য়োজনীয় অর্থায়‌নের অভা‌বে উ‌দ্যোগ নি‌তে পার‌ছে না। তা‌দেরকে ভেঞ্চার ক্যাপিটালের মাধ্য‌মে এ‌গি‌য়ে নি‌তে হ‌বে।

বি‌শ্বের অ‌নেক বড় বড় প্র‌তিষ্ঠান ভেঞ্চার ক্যাপিটালে উ‌ঠে এ‌সে‌ছে। ইন্টেল, ফিডেক্স, ফেসবুকসহ অ‌নেক প্র‌তিষ্ঠা‌ন আজ‌কে ভেঞ্চার ক্যাপিটালের মাধ্য‌মে আজ প্র‌তিষ্ঠিত।

অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা প‌রিচালক (এম‌ডি) ওয়ালি-উল-মারুফ মতিন, সিএমজেএফ এর সভাপতি হাসান ইমাম রু‌বেল। অনুষ্ঠা‌ন প‌রিচালনা ক‌রেন মসলিন ক্যাপিটা‌লের হেড অফ স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন কর্মকর্তা সানজিদা পারভীন।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *