শেয়ার কেলেঙ্কারি মামলায় ৮ জনকে আত্মসমর্পণের নির্দেশ

courtস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

১৯৯৬ সালের আলোচিত শেয়ার কেলেঙ্কারির ঘটনায় দায়ের করা দুই মামলার দুটি কোম্পানির ৮ জনকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ আদেশের কপি হাতে পাওয়ার এক মাসের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

তবে আত্মসমর্পণের পর তদের জামিন বিবেচনা করতে বলেছেন হাইকোর্ট।

দুই মামলার মধ্যে এক মামলায় আসামি করা হয়েছে এইচএমএমএস ফাইন্যান্সিয়াল কনসালটেন্সি অ্যান্ড সিকিউরিটিজ, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান হেমায়েত উদ্দিন আহমেদ, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাক আহমেদ সাদেক, ডিএসইর সদস্য সৈয়দ মাহবুব মুর্শেদ, ডিএসইর বর্তমান পরিচালক শরিফ আতাউর রহমান এবং সাবেক চেয়ারম্যান আহমেদ ইকবাল হাসানকে।

অপর মামলায় আসামি করা হয়েছিল সিকিউরিটিজ কনসালটেন্টস লিমিটেড, এম জি আজম চৌধুরী, শহীদুল্লাহ ও প্রফেসর মাহবুব আহমেদকে।

মঙ্গলবার (৩ এপ্রিল) বিচারপতি মো. রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে দুই কোম্পানি এবং আটজনের খালাসের বিরুদ্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর আপিল শুনানির জন্য গ্রহণ করেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শফিউল বশর ভান্ডারি, সহকারী অ্যাটর্নি জেনারেল স্বপন কুমার দাস ও সৈয়দা সাবিনা আহমদ মলি।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শফিউল বশর ভান্ডারি সাংবাদিকদের বলেন, ‘শেয়ারবাজারের মামলার দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গঠিত ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ গত ১ ফেব্রুয়ারি দুই কোম্পানি এবং তাদের আটজনকে খালাস দেন। গত ২৫ মার্চ ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে আদালত আজ তা শুনানির জন্য গ্রহণ করেন। একইসঙ্গে মামলার আট আসামিকে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন।’

তিনি আরও বলেন, বিচারিক আদালত নথি এবং সাক্ষ্য-প্রমাণ যথাযথ বিচার বিশ্লেষণ করে এ রায় দেননি। তাই বিএসইসি আপিল করে বিচারিক আদালতের রায় বাতিল চেয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *