শেয়ার দর কমলেও বেড়েছে সূচক ও লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচক বাড়লেও শেয়ারের দর পতন হয়েছে। তবে এদিন সিএসইতে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭১৮ কোটি ২৪ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৮০ কোটি ৭০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪১.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৯.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০১৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৬টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, খুলনা পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্রামীনফোন লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ ও ন্যাশনাল টিউবস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৯৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৬ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও বিএটিবিসি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *