সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন ১৮.৮৪% কমেছে

indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। এসময় গত সপ্তাহের তুলনায় সূচকও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪৫৭৩ কোটি ৭২ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনের হয়েছিল ৫,৬৩৫ কোটি ৩৩ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১৮.৮৪ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৮.৮৪ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২৭ কোটি ৬ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২৫.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯৭৮ য়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৬০.৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭০১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩৬.৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১২৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছ ১২৫টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির শেয়ার ও ইউনিট দর। আর ৪টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৮৫ হাজার ৬৩২ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৪ হাজার ৬৫১ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ২.৩৪ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *