সপ্তাহজুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

h indexস্টকমার্কেট ডেস্ক :

সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচক বেড়েছে। ডিএসইএক্স মূল্যসূচকের পাশাপাশি ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে বাজার মূলধন ও আর্থিক লেনদেন। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

শেষ সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২.০৪ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬০১.০৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৫.০৪৫ পয়েন্ট ও ডিএসই শরিয়াহ সূচক ৫.৩৩ পয়েন্ট বেড়েছে।

এ সময় ডিএসইতে ২ হাজার ৩৬১ কোটি ৪৭ লাখ টাকার আর্থিক লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে হয়েছিল ২ হাজার ২২৩ কোটি ৮২ লাখ টাকা। এ হিসাবে ৬.১৯ শতাংশ আর্থিক লেনদেন বেড়েছে।

মোট লেনদেনের ৮৯.১৯ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ১.৬৯ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৮.৬০ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৫২ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।

ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১৫৪টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির।

টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাহজিবাজার পাওয়ারের শেয়ার। দ্বিতীয় স্থানে লাফার্জ সুরমা ও তৃতীয় স্থানে রয়েছে ডরিন পাওয়ার জেনারেশনস।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *