সপ্তাহজুড়ে মূলধন কমলেও বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের লেনদেন বেড়েছে । তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন দশমিক ৩২ শতাংশ কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ১৫৩ কোটি ৮৮ লাখ লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৯.৯৫ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৬২৯ কোটি ৪০ লাখ টাকার।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ৮১ হাজার ৭৮২ কোটি টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ লাখ ৮৩ হাজার ১ কোটি কোটি টাকা। এ হিসাবে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে দশমিক ৩২ শতাংশ কমেছে।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬৩০ কোটি ৭৭ লাখ টাকার। এর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬৫৭ কোটি ৩৫ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪.০৪ শতাংশ বেশি কম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪.০৮ পয়েন্ট কমে ১২২৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৭.৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৬১ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ১১৭টির দর বেড়েছে, দর কমেছে ২০৯টির ও শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর তিনটি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *