সপ্তাহজুড়ে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

শেষ সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে মূল্য সূচক ও লেনদেনের পতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় এক শতাংশ এবং লেনদেন কমেছে ২১ শতাংশের ওপরে। এর মাধ্যমে টানা দুই সপ্তাহ মূল্য সূচক ও লেনদেন কমলো।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৮ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ৯৩ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১৫ দশমকি ৬৫ পয়েন্ট বা দশমকি ২৫ শতাংশ। অপর দুটি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ৬ দশমিক শূন্য ৬ পয়েন্ট বা দশমিক ২৭ শতাংশ। আগের সপ্তাহেও এ সূচকটি কমেছিল ৭ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ।

তবে অপর সূচক ডিএসই শরিয়াহ আগের সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। এ সূচকটি বেড়েছে ৭ দশমিক ৯২ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ১১ দশমিক ৯৫ পয়েন্ট বা দশমিক ৮৬ শতাংশ।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৪৩টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।

শেষ সপ্তাহে মূল্য সূচকের সঙ্গে কমেছে মোট ও দৈনিক গড় লেনদেনের পরিমাণ। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬০২ কোটি ২৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭৬৬ কোটি ৪৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৬৪ কোটি ১৯ লাখ টাকা বা ২১ দশমিক ৪২ শতাংশ।

অপরদিকে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ১১ কোটি ৩০ লাখ টাকা। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয় ৩ হাজার ৮৩২ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৮২০ কোটি ৯৬ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৯ দশমিক ৭২ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক ১৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৪ দশমিক ১০ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ৩ দশমিক শূন্য ৫ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

এদিকে গত সপ্তাহে মূল্য সূচক ও লেনদেন কমার পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ২৩ হাজার ৭৩৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ২৪ হাজার ১৪৯ কোটি টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিডি থাই’র শেয়ার। কোম্পানিটির ৯৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৩২ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ৮৯ কোটি ৩৯ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৯৭ শতাংশ। ৮৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণ ফোন।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, গোল্ডেন হার্ভেস্ট, লংকাবাংলা ফাইন্যান্স, শাহজালাল ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক এবং এবি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *