সপ্তাহশেষে কমেছে সূচক, লেনদেন ও শেয়ার দর

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে সব সূচক কমেছে। টাকার পরিমাণে লেনদেন ও হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দরও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে কমেছে।

জানা গেছে, সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ২ হাজার ১৩৮ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ছিল ২ হাজার ১৭৭ কোটি টাকার।

প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক সপ্তাহে ৪৭.২৩ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ কমে দাড়িয়েছে ৬১৮২ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ১০.০২ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমে ১৩৬৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১৫.৯৯ পয়েন্ট বা ০.৭১ শতাংশ কমে দাড়িয়েছে ২২৩১ পয়েন্টে।

আর সপ্তাহজুড়ে লেনদেনে অংশগ্রহণ করেছে ৩৩৭টি প্রতিষ্ঠান। এদের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ২১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে ১৯১২২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৯০ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ১২ পয়েন্ট বা ০.৮১ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৫৩ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ এবং সিএসআই ১১ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে যথাক্রমে ১১৫৫৮, ১৪৪০, ১৭১৬৬ ও ১২৩৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর।

আর সিএসইতে বিদায়ী সপ্তাহে ১৩৭ কোটি ৯৪ লাখ ১২ হাজার ৯২৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৮ কোটি ৩০ লাখ ৭০ হাজার ৬০৫ টাকা কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৪৬ কোটি ২৪ লাখ ৮৩ হাজার ৫৩২ টাকার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *