সপ্তাহশেষে বাজারে পিই কমেছে ২.৮৫ শতাংশ

PEস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে এক কার্যদিবস মূল্য সূচক বেড়েছে। সপ্তাহের বাকি কার্যদিবস শেয়ার দর তুলনামূলক বেশি কমেছে। ফলে সপ্তাহশেষে বাজারের সার্বিক গড় মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে ২.৮৫ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৮.৩৭ পয়েন্টে, যা আগের সপ্তাহশেষে অবস্থান করে ১৮.৯১ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহশেষে ডিএসইর পিই রেশিও কমেছে ২.৮৫ শতাংশ বা ০.৫৪ পয়েন্ট।

সপ্তাহশেষে খাতভিত্তিক পিইর হিসাবে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ১০.৩৫ পয়েন্টে, আর্থিক খাতের ১৯.৫৮ পয়েন্ট, প্রকৌশল খাতের ২৫.৭৫, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩০.৩৫, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৪.১৯, পাট খাতের ১৫৪.৭৪, বস্ত্র খাতের ১২.১২, ওষুধ ও রসায়ন খাতের ২৩.৪২, সেবা ও আবাসন খাতের ৪০.০২, সিমেন্ট খাতের ২০.৫৯, তথ্যপ্রযুক্তি খাতের ২৭.৮৭, চামড়া খাতের ২৪.৪৯, সিরামিক খাতের ৩৮.০৭, বিমা খাতের ২২.৫৫, বিবিধ খাতের ২৮.০৭, পেপার ও প্রকাশনা খাতের ১৭.৭৮, টেলিযোগাযোগ খাতের ২২.৯৭, ভ্রমণ ও অবকাশ খাতের ১৬.৪৯ পয়েন্টে।

সপ্তাহশেষে ক্যাটাগরিভিত্তিক পিইর হিসাবে ‘এ’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ১৭.৬৮ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ৩২.২৪, ‘জেড’ ক্যাটাগরির ৯৭.৬৬ এবং ‘এন’ ক্যাটাগরির পিই অবস্থান করছে ২১.৬৯ পয়েন্টে।

উল্লেখ্য, এখানে খাতভিত্তিক পিই হিসাব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি শেয়ার এবং যে সব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয় না, সেগুলোর হিসাব বাদ দিয়ে।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *