সপ্তাহের প্রথম দিনে সূচক ও লেনদেনের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম দিন শেষে টাকার অংকে লেনদেন আগের দিনের চেয়ে কম হয়েছে। এদিন সূচকও আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথমদিন রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ২২৮৩ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৪৮৫ কোটি টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৫১৮ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৯টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, ন্যাশনাল টিউবস, সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড ও বিবিএস ক্যাবলস লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৬.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৭২১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২৪ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২১ কোটি ৬৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট ও বেক্সিমকো লিমিটেড লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *