সপ্তাহের ব্যবধানে কমেছে লেনদেন ও সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত সপ্তাহে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেন এবং লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন ১৭৮ কোটি টাকা কমেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৩৯ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৫ কোটি ৪ লাখ টাকা কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ২৮ লাখ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮৪ লাখ টাকার। আর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭০ কোটি ৮৫ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৩ কোটি টাকা কম হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯১৮ এবং ১৩২৫ পয়েন্টে।

এ সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯টি বা ৫ শতাংশের, কমেছে ৩৯টির বা ১১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৮৫টির বা ৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

একই সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজার ৪৬৬ কোটি টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৬৪৪ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন ১৭৮ কোটি টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২ কোটি ৮১ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৯ কোটি ২২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৭৬ কোটি ৪১ লাখ টাকা বা ৭৭ শতাংশ কমেছে।

সপ্তাহজুড়ে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৪ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে লেনদেনকৃত ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ২২টির দর বেড়েছে, ৩২টির কমেছে এবং ১২৪টির দর অপরিবর্তিত রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *