সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বৃদ্ধি

DSE_CSE-smbdস্টকমার্কেট ডেস্ক :

সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পাশাপাশি সব ধরনের মূল্য সূচকও বেড়েছে। এসময় ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ দশমিক ৬৯ শতাংশ। ডিএসই সূত্রে এ তএ‌্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে ৩৫১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন বেড়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে ১ হাজার ৯৭০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬১৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৬০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৫৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৯৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে শূন্য দশমিক ৯০ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২ দশমিক ৮৮ শতাংশ বা ১২৬ দশমিক ১২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ২৯ শতাংশ বা ৫৬ দশমিক ৪৪ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ৯৬ শতাংশ বা ৩১ দশমিক ৯৩ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪০টি কোম্পানির। আর দর কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর ২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২৯ কোটি ৩৪ লাখ টাকার। সার্বিক সূচক বেড়েছে ২ দশমিক ৫৪ শতাংশ।

সিএসইতে মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮১টির, দর কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *