সপ্তাহের ব্যবধানে দুই শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন

dseস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে। লেনদেন বাড়লেও সপ্তাহ শেষে কমেছে সব ধরণের সূচক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে ৩৫৪১ কোটি ৯৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে সেখানে ২৬৫৭ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৩.২৯ শতাংশ বেশি।

গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড়ে ৭০৮ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে সেখানে ৬৬৪ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬.৬৩ শতাংশ বেশি।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল ৩,৮৪,৭৩৭ কোটি টাকা। যা সপ্তাহের শেষদিনে কমে দাঁড়িয়েছে ৩,৮৭,৭৭৫ কোটি টাকা। এ হিসাবে গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন কমেছে কমেছে ৭৮ শতাংশ।

এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসই্ক্স ৩৬.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪০৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক পয়েন্ট ২১.৮৬ পয়েন্ট কমে দাড়িয়েছে ১৯৫৯ পয়েন্টে। শরিয়াহ সূচক .৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৬৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৪৩ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি প্রতিষ্ঠানের। আর ১টি কোম্পানির শেয়ার কোনো লেনদেন হয়নি।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪৩৭ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক কমেছে ১ দশমিক ৩৬ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টি কোম্পানির। আর দর কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *