সপ্তাহের ব্যবধানে দ্বিগুন লেনদেন

dseনিজস্ব প্রতিবেদক :

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচকের পতন হয়েছে। তবে এ সপ্তাহে ডিএসইতে লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে দ্বিগুনের বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৩৩ শতাংশ বা ১৬ দশমিক ০৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে দশমিক ২৬ শতাংশ বা ৪ দশমিক ৯৩ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৪৫ শতাংশ বা ৫ দশমিক ৩৬ পয়েন্টে।

এ সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৩৮৩ কোটি ৩৬ লাখ ২১ হাজার ৯০২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২১ কোটি ৭৮ লাখ ৭০ হাজার ৩২৪ টাকার শেয়ার। এ হিসাবে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৭ দশমিক ৩৫ শতাংশ।

সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৫৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৪৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৩২ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৬ শতাংশ।

এদিকে সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫০টি কোম্পানির। আর দর কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *