সপ্তাহের ব্যবধানে বেড়েছে লেনদেন ও মূলধন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কিছুটা বেড়েছে। তবে এই সপ্তাহে সেখানে মোট লেনদেনও আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৭৪ কোটি টাকার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৫ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১১.৯৬ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৪৩৪ কোটি ৮৪ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৪৯৩ কোটি ৯৩ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১১.৯৬ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৭৯ পয়েন্ট বেশি অবস্থান করছে ৫ হাজার ৭৯৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩.৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০১৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১১.৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৬৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৭টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৭৯ হাজার ৯০৮ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন অর্থ্যাৎ ০.১০ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *