সপ্তাহের ব্যবধানে লেনদেন ৯.৪৭% কমেছে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

গত সপ্তাহের লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বেড়েছে। এছাড়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। তবে কমেছে আর্থিক লেনদেনের পরিমাণ।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৬৯ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ ও ডিএসইএক্স শরিয়াহ সূচক ১৬.২৪ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ বেড়েছে। আর ডিএসই ৩০ সূচক ১৮.১৬ পয়েন্ট বা ১.০৩ শতাংশ বেড়েছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩০ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৭ টি কোম্পানির, কমেছে ১০৭ টির ও অপরিবর্তিত রয়েছে ৩০ টি কোম্পানির। আর কোনো লেনদেন হয়নি ২ কোম্পানির লেনদেন।

এদিকে সূচক বাড়লেও গত সপ্তাহে আর্থিক লেনদেন কমেছে। এর আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে ৯.৪৭ শতাংশ লেনদেন কমেছে। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকা। এর আগের সপ্তাহের ৫ কার্যদিবসে এ লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৭৭ কোটি ১৬ লাখ টাকার

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৬.৩৮ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৯১ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৯.২৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.৪৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ৩২ হাজার ৫১৩ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার ১৪৮ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০.৬৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *