সপ্তাহের ব্যবধানে সব সূচক কমেছে, বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৮৯৭ কোটি ৯৫ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২১১ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩৩৭ টাকা বা ১২.৬৪ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৬ কোটি ১৮ লাখ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৫৯ লাখ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪২১ কোটি ৫৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪১ কোটি ৯৫ লাখ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৫৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৩ পয়েন্ট এবং ১৭৩৬ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ২৩৯টির এবং ৩৩টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৫৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১০ কোটি ১১ লাখ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৪৮ কোটি ৪৫ লাখ টাকা বা ৪৪ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২২ পয়েন্ট বা ১.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, দর কমেছে ২০৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *