সপ্তাহের ১ম দিনে দুই শেয়ারবাজারেই সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের সূচকের পতন হয়েছে। সেখানো দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৪২৫ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে ৬৪ কোটি টাকা বেড়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ৪৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩৬১ কোটি ৮৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে ৬৪ কোটি টাকা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৬৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৫ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮২ টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিক্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, বেক্সিমকো লিমিটেড, খুলনা পাওয়ার, নাহি এ্যালুমিনিয়াম, স্কয়ার ফার্মা, লিগ্যাসী ফুটওয়ার, আলিফ ম্যানুফ্যাকচারিং ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৩.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯৩২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১০৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন লেনদেন হয়েছে ১৯ কোটি ৯০ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম/জেডআর

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *