সরকারী ব্যাংক আসার খবরেও নেতিবাচক শেয়ারবাজার

low profit-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পাঁচ ব্যাংক থেকে সরকারের টাকা তোলার উদ্যোগের পরও শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৩৮৫ পয়েন্টে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩০ পয়েন্ট।

গতকাল রবিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি পাঁচ ব্যাংককে শেয়ারবাজারে আনতে এক সভা করেন। সেখানে ব্যাংকগুলোকে বলা হয়েছে সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ছাড়ার প্রস্তুতি সম্পন্ন করতে, যাতে অক্টোবরের মধ্যে বাজারে শেয়ার ছাড়া সম্ভব হয়। যে পাঁচ ব্যাংককে নিয়ে এ সভা হয় সেগুলো হলো রূপালী, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল), অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংক। এর মধ্যে রূপালী ব্যাংক তালিকাভুক্ত হওয়ায় ব্যাংকটির আরও কিছু শেয়ার সবার আগে ছাড়া হবে। এরপর পর্যায়ক্রমে বাজারে আনা হবে বিডিবিএল, অগ্রণী, জনতা ও সোনালী ব্যাংককে। ধাপে ধাপে ব্যাংকগুলোর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এ সিদ্ধান্তের পর আজ লেনদেনের শুরুতে সূচক বাড়তে দেখা যায় শেয়ারবাজারে। তবে লেনদেনের শেষ পর্যায়ে গিয়ে সূচক কমতে দেখা যায়।

ডিএসইতে আজ লেনদেনের পরিমাণও কমেছে। আজ লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার । গত কার্যদিবস লেনদেনের পরিমাণ ছিল ৩৬১ কোটি ৯৭ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত আছে ৬৩টির দর।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *