সরকার শেয়ার মার্কেট কিংবা বন্ড মার্কেট থেকে ঋণ নিতে পারে : আইএমএফ

imfস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সরকার শেয়ার মার্কেট কিংবা বন্ড মার্কেট থেকে ঋণ নিতে পারে। আর ব্যাংকিং খাতের এ দুর্বলতা কাটিয়ে উঠতে নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থা আরো শক্তিশালী করা প্রয়োজন বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশের ‘আর্টিকেল ফোর মিশন’ পর্যবেক্ষণ শেষে এমন মত দিয়েছে সংস্থাটির নির্বাহী বোর্ড। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।

আইএমএফের পর্যবেক্ষণে বলা হয়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ক্ষেত্রে তদারকি ব্যবস্থার প্রচলন গুরুত্বপূর্ণ। বিশেষত রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর ক্রমবর্ধমান খেলাপি ঋণ কমিয়ে আনতে উদ্যোগ জোরদার করতে হবে। ঝুঁকিভিত্তিক তদারকির ওপর গুরুত্ব দেয়া প্রয়োজন। এজন্য ব্যাংকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও ঝুঁকি ব্যবস্থাপনা কার্যক্রমকে শক্তিশালী করতে হবে। নিয়ন্ত্রণের ক্ষেত্রে ছাড় দেয়া থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি সমস্যায় থাকা ব্যাংকগুলোর জন্য সামগ্রিক সমাধান কাঠামো তৈরির পরামর্শও দিয়েছে আইএমএফের নির্বাহী বোর্ড।

শেয়ারবাজার উন্নয়নে চলমান প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে আইএমএফের নির্বাহী বোর্ড বলেছে, বিনিয়োগের জন্য দীর্ঘমেয়াদি অর্থায়নে এটি ভূমিকা রাখবে।

সঞ্চয়পত্র কার্যক্রমের সংস্কার চেয়েছে আইএমএফ। সংস্থাটি বলেছে, সঞ্চয়পত্র কেনার যোগ্যতার ক্ষেত্রে আরো কঠোরতা আরোপ করা যেতে পারে। এছাড়া মূল্য নির্ধারণ ব্যবস্থা পুনর্নিধারণ করা যেতে পারে। সরকার সঞ্চয়পত্রের মাধ্যমে ঋণ নিচ্ছে, এতে উল্টো সরকারের ব্যয় বাড়ছে। এর পরিবর্তে সরকার শেয়ার মার্কেট কিংবা বন্ড মার্কেট থেকে ঋণ নিতে পারে।

বাংলাদেশে বন্ড মার্কেট এখনো জনপ্রিয় নয়। এ মার্কেটকে বিনিয়োগবান্ধব করে সরকার বন্ড ছাড়লে জনগণ বন্ড কিনতে উৎসাহিত হবে। সেই টাকা থেকে সরকার ঋণ নিতে পারে। এতে সরকারের পাশাপাশি জনগণও উপকৃত হবে বলে মনে করে আইএমএফ।
আইএমএফের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে দৃঢ় মুদ্রানীতি ব্যবস্থাপনা ও আর্থিক শৃঙ্খলা সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করেছে, যা অর্থনীতিকে অনুকূল বাহ্যিক চাহিদা, উচ্চ প্রবাসী আয়, ভোগ্যপণ্যের কম দামের সুবিধা নিতে সাহায্য করেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *