সর্বোচ্চ মূলধন সংগ্রহের রেকর্ড কোল ইন্ডিয়ার

coal indiaস্টকমার্কেট ডেস্ক :

সপ্তাহ শেষে বাজারে ভাল সাড়া মিলল কোল ইন্ডিয়ার শেয়ারে। রাষ্ট্রায়ত্ত সংস্থাটির ১০% শেয়ার বিক্রি করে কেন্দ্রের  কোষাগারে আসছে প্রায় ২২,৬০০ কোটি টাকা। যা এখনও পর্যন্ত বৃহত্তম বিলগ্নিকরণ। সূত্র- আনন্দবাজার

কোল ইন্ডিয়ায় হাতে থাকা ৮৯.৬৫% অংশীদারির ১০% শেয়ার বেচার জন্য  বাজারে এনেছিল কেন্দ্র। বিক্রি করা হচ্ছে ৬৩.১৬ কোটি শেয়ার। শেয়ার কেনার জন্য আবেদনপত্র জমা পড়ে  মোট সংখ্যার তুলনায় বেশি (১.০৭ গুণ)। প্রতি শেয়ারের ন্যূনতম দাম নির্ধারিত করা ছিল ৩৫৮ টাকা।  ফলে এই বিলগ্নিকরণ থেকে কেন্দ্রের কোষাগারে আসবে প্রায় ২২,৬০০ কোটি টাকা।

এর আগে এ দেশে বাজারে শেয়ার ছেড়ে এত টাকা ঘরে তুলতে পারেনি কোনও সংস্থা। কোনও বিলগ্নিকরণ থেকেও এক লপ্তে এত টাকা কেন্দ্রের হাতে আসেনি। ২০১০ সালে কোল ইন্ডিয়ারই শেয়ার প্রথম বার বিক্রি করে ১৫ হাজার কোটি টাকা পেয়েছিল কেন্দ্র। এত দিন সেটিই ছিল বিলগ্নিকরণ থেকে পাওয়া সর্ব্বোচ্চ অঙ্ক। সেই অর্থে এবার নিজেদেরই রেকর্ড ভাঙল সংস্থাটি। যদিও এই বিলগ্নিকরণের প্রতিবাদ করেছে কর্মী সংগঠনগুলি।

কোল ইন্ডিয়ার শেয়ার কিনতে  বিপুল আগ্রহ দেখিয়েছে জীবনবিমা নিগম। আগ্রহ দেখা গিয়েছে বিদেশি আর্থিক সংস্থাগুলির মধ্যেও। সেই তুলনায় বরং তেমন উৎসাহ দেখাননি সাধারণ ক্ষুদ্র লগ্নিকারীরা। তাঁদের জন্য নির্দিষ্ট করে রাখা ১২.৬৩ কোটি শেয়ারের মাত্র ৪৪% কিনতে আবেদন জমা পড়েছে। যদিও বড় লগ্নিকারীদের তুলনায় ৫% কম দামে তা কিনতে পারবেন তাঁরা।

অর্থমন্ত্রী অরুণ জেটলি যখন রাজকোষ ঘাটতিকে লক্ষ্যমাত্রার মধ্যে বেঁধে রাখতে হিমসিম খাচ্ছেন, তখন তাঁকে কিছুটা স্বস্তি দিতে পারে বিলগ্নিকরণের এই টাকা। কারণ, গত বাজেটে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বেচে ৪৩,৪২৫ কোটি টাকা পাওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছিল। শুধু কোল ইন্ডিয়াই পুষিয়ে দিল তার অর্ধেক। শুধু তা-ই নয়, এই সফল বিলগ্নিকরণে উৎসাহিত হয়ে ওএনজিসি, আইওসি, এনএমডিসি, ভেল, নালকো-র মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বেচতেও কেন্দ্র দ্রুত পা চালাবে বলে অনেকের মত।

স্টকমার্কেটবিডি.কম/তরি/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *