সাপ্তাহিক লেনদেন কমলেও দিনের গড় লেনদেন বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে।মোট লেনদেন কমলেও সপ্তাহ শেষে বেড়েছে প্রতিদিনের গড় লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে ৩০৫৬ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে সেখানে ৩৫৪১ কোটি ৯৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৩.৭০ শতাংশ কম।

গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড়ে ৭৬৪ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে সেখানে ৭০৮ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৭.৮৭শতাংশ বেশি।

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ছিল ৩,৮৬,৩৯৫ কোটি টাকা। যা সপ্তাহের শেষদিনে কমে দাঁড়িয়েছে ৩,৮৪,৭৩৭ কোটি টাকা। এ হিসাবে গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধন কমেছে কমেছে দশমিক ৪৩ শতাংশ।

এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসই্ক্স ৪৩.১৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৬২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক পয়েন্ট ৩৩.৪৯ পয়েন্ট কমে দাড়িয়েছে ১৯২৬ পয়েন্টে। শরিয়াহ সূচক ২.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৬১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৪৪ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের। আর ১টি কোম্পানির শেয়ার কোনো লেনদেন হয়নি।

এদিকে সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টি কোম্পানির। আর দর কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৭৬ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক কমেছে দশমিক ৩২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টি কোম্পানির। আর দর কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *