সাবসিডিয়ারি প্রতিষ্ঠান একীভূতে হাইকোর্টের অনুমোদন পেল বেঙ্গল উইন্ডসর

courtনিজস্ব প্রতিবেদক :

সাবসিডিয়ারি বেঙ্গল পেট্রোকেম অ্যান্ড সিনথেটিক টেক্সটাইলস লিমিটেডকে একীভূত করবে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেড। একীভূতের বিসয়টিকে হাইকোর্টের অনুমোদন পেল বেঙ্গল উইন্ডসর। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বর্তমানে প্রতিষ্ঠানটির প্রায় ৯৯ শতাংশ শেয়ারের মালিকানায় থাকা তালিকাভুক্ত কোম্পানিটি বাকি শেয়ার অধিগ্রহণ করে একীভূতকরণ স্কিম বাস্তবায়ন করতে চায়।

কোম্পানি সূত্রে জানা গেছে, বেঙ্গল উইন্ডসর ও এর পরিচালকদের মালিকানায় থাকা বেঙ্গল পেট্রোকেম অ্যান্ড সিনথেটিক টেক্সটাইলস মূল প্রতিষ্ঠানের মতোই প্লাস্টিক পণ্য উত্পাদন করে। কোম্পানি দুটির পরিচালনা পর্ষদও পরিচালিত হচ্ছে একই ব্যক্তিদের দ্বারা। দুটি প্রতিষ্ঠানের কারখানাও ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (ডিইপিজেড) অবস্থিত। একই পরিচালনা পর্ষদের অধীন ব্যবসা পরিচালনার জন্যই একীভূতকরণ স্কিম হাতে নেয়া হয়েছে। বিপণন, প্রচার ও প্রশাসনিক ব্যয়ের পাশাপাশি অন্যান্য পরিচালন ব্যয়ও কমবে বলে আশা করছেন কোম্পানির কর্মকর্তারা। তবে এজন্য আদালত, নিয়ন্ত্রক সংস্থা ও শেয়ারহোল্ডারদের অনুমোদন প্রয়োজন হবে।

বর্তমানে সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটির প্রায় ৯৯ শতাংশ শেয়ারের মালিক বেঙ্গল উইন্ডসর। বাকি শেয়ার বেঙ্গল উইন্ডসর ব্যবস্থাপনা পরিচালকের হাতে। বাইরে থাকা শেয়ার অধিগ্রহণ করে সাবসিডিয়ারি কোম্পানিটিকে বেঙ্গল উইন্ডসরের সঙ্গে একীভূত করা হবে। আজ (বুধবার) পরিচালনা পর্ষদের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিগগিরই একীভূতকরণ স্কিমের জন্য উচ্চ আদালতে আবেদন করা হবে। আদালতের অনুমোদনের পর শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করে তাদের অনুমোদন নেয়া হবে।

২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত বেঙ্গল উইন্ডসরের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৮৩ কোটি ১৬ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *