সামিট পাওয়ারের একীভূতকরণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা

bsecনিজস্ব প্রতিবেদক :

সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে গ্রুপের অন্য তিন কোম্পানির একীভূতকরণে কোনো অনিয়ম বা অভিযোগ আছে কিনা তা খতিয়ে দেখবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য সম্প্রতি একটি তদন্ত কমিটিও গঠন করেছে বলে সূত্র থেকে জানা যায়।

সামিট পাওয়ারের একীভূতকরণ ও কোম্পানির তালিকাচ্যুতি ও সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রমে কোনো অনিয়ম হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। ১৫ কার্যদিবসের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত বুধবার রাতে উভয় স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারের শেয়ার লেনদেন স্থগিত ঘোষণা করার পর জরুরি সভা ডাকে বিএসইসি। ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেলাল উদ্দিন নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে জানা যায়, বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলমকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিশন সূত্রে জানা গেছে, কমিটি খতিয়ে দেখবে সামিটের একীভূতকরণ প্রক্রিয়া, একীভূত হওয়া তালিকাভুক্ত কোম্পানি সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিপিসিএল) তালিকাচ্যুতিসহ সংশ্লিষ্ট কার্যক্রমে কোনো অনিয়ম হয়েছে কিনা। এছাড়া স্টক এক্সচেঞ্জের সংশ্লিষ্ট বিভাগের কোনো ভুল বা দায়িত্বে অবহেলার ঘটনা ঘটেছে কিনা তদন্ত প্রতিবেদনে তাও জানাবে কমিটি।

এর আগে ২৩ আগস্ট একীভূতকরণের রেকর্ড ডেট শেষে ২৪ আগস্ট উভয় স্টক এক্সচেঞ্জে সামিট পাওয়ার কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়। এদিনই তালিকাচ্যুত হয় এসপিপিসিএল। তবে প্রক্রিয়াগত জটিলতার কারণে সেদিন নিজ কোম্পানির শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের কোনো শেয়ার বুঝে পাননি এসপিপিসিএলের শেয়ারহোল্ডাররা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *