সামিট পাওয়ার প্রকল্পে ১,১৯০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

SUMMIT_POWERস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সামিট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড সিঙ্গাপুরের ক্লিফোর্ড ক্যাপিটাল ও জাপানের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক সুমিতোমো মিতসুই ব্যাংকিং করপোরেশন (এসএমবিসি) থেকে ১৪ কোটি মার্কিন ডলারের দীর্ঘমেয়াদী প্রকল্প অর্থায়ন পেয়েছে। এই অর্থ বাংলাদেশের প্রায় ১ হাজার ১৯০ কোটি টাকার সমান।

সামিট, ক্লিফোর্ড ও এসএমবিসি গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, এটি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে একটি মাইলফলক। দেশের বেসরকারি খাতে সামিট প্রথম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এই বিনিয়োগ পেয়েছে। আগে বিদ্যুৎ খাতে বিদেশি বিনিয়োগের পুরোটা বা অধিকাংশই ডিইজি, এফএমও, আইএফসি, এডিবি, আইএসডিবি, সিডিসি এসব আন্তর্জাতিক উন্নয়ন অর্থনৈতিক প্রতিষ্ঠানের কাছ থেকে আসত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও সিঙ্গাপুর উভয় দেশে লকডাউনের পরিস্থিতিতে গত ২২ এপ্রিল এই অর্থায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এই অর্থায়ন প্রক্রিয়া দ্রুুত ত্বরান্বিত করতে বাংলাদেশ ব্যাংক চলমান লকডাউনের মধ্যে প্রয়োজনীয় অনুমোদন প্রদান করে।

সামিট করপোরেশন ও সামিট পাওয়ার লিমিটেডের যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড। এই প্রকল্পটি ২০১৮ সালের ১০ মে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। তখন থেকেই এটি জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করে আসছে।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *