সার্কিট ব্রেকার সংক্রান্ত বিএসইসির আদেশ জারি

bsecনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির লেনদেনের সময় সার্কিট ব্রেকার সংক্রান্ত নতুন আদেশ জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসইর ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি কমিশন সভায় নতুন তালিকাভুক্ত কোম্পানিরি লেনদেনে ৫ দিনের পরবর্তে ২ দিন সার্কিট ব্রেকার আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেয় বিএসইসি। সে সিদ্ধান্তটি অবশেষে আদেশ আকারে জারি করেছে কমিশন। এর ফলে পরবর্তীতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর লেনদেন শুরুর তৃতীয় দিন থেকে সার্কিট ব্রেকারের আওতায় লেনদেন হবে।

এছাড়া লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ারের একদিনের দরবৃদ্ধি বা কমার ক্ষেত্রে শুধুমাত্র শতকরা হিসাব প্রযোজ্য হবে বলে কমিশনের আদেশে বলা হয়েছে। আগে শতকরা হিসাবের পাশাপাশি টাকার অংকেও সার্কিট ব্রেকারের সীমা নির্ধারণ করা হয়েছিল।এতে বিভ্রান্তি দেখা দেয়ায় এখন থেকে শুধুমাত্র শতকরা হিসাবে কোম্পানির শেয়ারের দরে সার্কিট ব্রেকার আরোপ করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, সার্কিট ব্রেকার আরোপ করা হবে ২০০ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ২০০ টাকার বেশী ও ৫০০ টাকা পর্যন্ত ৮.৭৫ শতাংশ, ৫০০ টাকার বেশি ও ১০০০ টাকা পর্যন্ত ৭.৫০ শতাংশ, ১০০০ টাকার বেশি ও ২০০০ টাকা পর্যন্ত ৬.২৫ শতাংশ, ২০০০ টাকার বেশি ও ৫০০০ টাকা পর্যন্ত ৫ শতাংশ এবং ৫ হাজার টাকার বেশি যে কোন দরের জন্য ৩.৭৫ শতাংশ হারে দর বাড়বে বা কমবে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *